আন্তর্জাতিক

আমেরিকার ক্যালিফোর্নিয়াতে বন্দুকধারীর হামলা

আমেরিকায় ক্যালিফোর্নিয়াতে বন্দুকধারীর হামলা

শনিবার যুক্তরাষষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি ইহুদি উপসনালয়ে বন্দুকধারী হামলা চালায়। এ সময় বন্দুকধারী ইহুদি বিরোধী শ্লোগান দিয়ে চিতকার করতে করতে এলোপাথারি গুলি ছুড়তে থাকে। এতে ৬০ বছর বয়সী একজন বৃদ্ধ মহিলা নিহত হয়। হামলায় বন্দুকধারী একটি A.R-15 বন্দুক ব্যবহার করেন। কর্তৃপক্ষের একজন তার সাথে কথা বলতে চাইলে কিছুক্ষনের জন্য হামলা বন্ধ রাখেন কিন্তু আবার তিনি গুলি করতে থাকেন এতে আরো ৩জন আহত হন।সিনাগগে এই হামলার সময় ‘পাসওভার ডে’ উদযাপন চলছিল।

সানদিয়াগো হামলার পর ১৯ বছর বয়সী জন আর্নেস্ট নামে এক যুবককে আটক করেছে পুলিশ। গত মাসে একটি মসজিদে হামলার সাথে তার সম্পৃক্ততা আছে কিনা এ বিষয়েও তদন্ত করছে।

হামলার উদ্দ্যেশ্য কি ছিল এ বিষয়ে পুলিশ কিছু বলতে পারেনি। তবে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এ হামরার বিষয়ে টুইটে বলেছেন “ঘৃনা থেকে এ হামলা চালানো হয়েছে।”

গত মাসে নিউজিল্যান্ডের মসজিদে হামলা, গত সপ্তাহে শ্রীলংকার চার্চে সন্ত্রাসী হামলা হয়। ঠিক ছয় মাস আগে পিটার্সবার্গে একটি ইহুদি উপাসনালয়ে হামলায় ১১জন মারা যায়।

হামলার সময় উপসনালয়ে কোন পাহারাদার ছিল না। গোলাগুলির সময় এখানে প্রায় ৪০ থেকে ৬০জন উপস্থিত ছিলেন। হামলায় আহতদেরকে পালোরমোর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানায়, হামলার আগে বন্দুকধারী অনলাইনে কোন ম্যানিফেস্টো পোস্ট করেছে কিনা তা তদন্ত করছে। পালওয়েলের মেয়র বলেন, বিদ্বেশের কারনেই এই হামলা চালানো হয়েছে। তিনি বলেন, ‘আমার ধারনা, যিনি হামলা চালিয়েছেন তার মূল কারণ ছিল বিদ্বেষ। কিছু সাহসী মানুষ তাকে প্রতিহত করেছে।’ হামলার পর এলাকায়র নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আমেরিকায় ক্যালিফোর্নিয়াতে বন্দুকধারীর হামলা
বন্ধুকধারীকে আটকের পর পুলিশ গাড়ি ঘিরে রাখে।

Leave a Comment